ঢাকা, শনিবার, জুন ২২, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ

মান্দায় বিধিবহির্ভূতভাবে পুকুর খননের অভিযোগ

জনতার আলো ডেস্ক

প্রকাশিত: ০৯ জুন, ২০২৪, ০৫:৫১ পিএম

মান্দায় বিধিবহির্ভূতভাবে পুকুর খননের  অভিযোগ

নওগাঁর মান্দায় প্রশাসনের কোন অনুমতি ছাড়াই বিধিবহির্ভূতভাবে পুকুর খননের অভিযোগ পাওয়া গেছে। ঘটনাটি ঘটেছে উপজেলার ৯ নং তেঁতুলিয়া ইউনিয়নের বাংড়া গ্রামে। এ ঘটনায় প্রতিকার চেয়ে বাংড়া গ্রামের কাজী এমদাদুল হক নামে এক ব্যাক্তি বিভিন্ন দপ্তরে অভিযোগ দায়ের করেছেন।

অভিযোগসূত্রে জানা গেছে, তেতুঁলিয়া ইউনিয়নের বাংড়া মৌজায় ৬৩৩ নং দাগের পুকুর সংস্কারের নামে স্থানীয় প্রভাবশালীরা  সম্মিল্লিতভাবে ব্যবসার উদ্দ্যেশে মাটি বিক্রয়রের ব্যবসা করছে। তারা পুকুর পাড়ে কোনো মাটি না রেখে দূরদুরান্তে ট্রাক যোগে মাটি বিক্রয় করছে। পুকুর সংলগ্ন ৬৩১,৬৩২ নং দাগে ভূক্তভোগীদের জমি ধসে যাওয়ার সম্মুখীন হয়েছে।  এমনকি তারা পুকুর ছাড়াও ফসলি জমি কেটেছে এবং আরো অনেক কৃষকের জমি মাটি কাটার হুমকি অব্যাহত রেখেছেন। দূরদুরান্তে ট্রাক চালানোর ফলে ভুক্তভোগীদের  বোরো ধানসহ জমির ক্ষতি সাধিত হয়েছে। একটানাভাবে  প্রায় ১০দিন ধরে ট্রাক চালানোর ফলে আম ফল পড়ে গিয়ে এবং বাগানের গাছপালা ও তলস্থ ভূমির প্রচুর ক্ষতি সাধিত হয়েছে যা পূরণ হওয়ার নয়। গত ২১ মে মাটি কাটার সময় আমের বাগান এবং ধানের জমি দিয়ে ট্রাক চালাতে নিষেধ করলে ভূক্তভোগী এবং তার ভাতিজা কাজী আব্দুল আওয়াল (৪৫) কে মারতে তেড়ে আসে এবং প্রাণনাশের হুমকি প্রদান করেন । উক্ত বিষয়কে কেন্দ্র করে যে কোন সময় উভয় পক্ষের মধ্যে মারামারিসহ শান্তি শৃঙ্খলা ভঙ্গের আশু সম্ভবনা রয়েছে। এমতাবস্থায় লিখিত অভিযোগের প্রেক্ষিতে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন শেষে উভয় পক্ষকে সমঝোতার জন্য থানায় বসার আহব্বান  জানিয়েছেন।

এ ব্যাপারে মান্দা থানার অফিসার ইনচার্জ (ওসি) মো:মোজাম্মেল হক কাজী বলেন, এ ঘটনায় বাংড়া গ্রামের ভুক্তভোগী কাজী এমদাদুল হক বাদী হয়ে একই গ্রামের ইয়াদ আলীর ছেলে ইয়াকুব আলী (৪২), ইয়াকুব আলীর ছেলে জাহাঙ্গীর হোসেন (৩২), মৃত বয়েন উদ্দীন সরদারের ছেলে সাইদুর রহমান (৩৬) এবং ফরিদপুর গ্রামের ওসমান আলীর ছেলে মিঠু (২৯) গং দের বিরুদ্ধে  একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন । তদন্ত সাপেক্ষে আইনানুগ ব্যাবস্থা গ্রহণ করা হবে।