ঢাকা, শুক্রবার, জুলাই ১৯, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ

গাজায় যা হচ্ছে তা ‘গণহত্যা নয়’: বাইডেন

জনতার আলো, আন্তর্জাতিক ডেস্ক :

প্রকাশিত: ২১ মে, ২০২৪, ১০:৫৪ এএম

গাজায় যা হচ্ছে তা ‘গণহত্যা নয়’: বাইডেন

গাজা উপত্যকায় ইসরায়েলের চলমান আক্রমণের পক্ষে জোরালোভাবে অবস্থান নিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, অবরুদ্ধ ছিটমহলে যা ঘটছে তা ‘গণহত্যা নয়’।

সোমবার হোয়াইট হাউসে ইহুদি আমেরিকান হেরিটেজ মান্থ ইভেন্টে বাইডেন বলেন, ‘আমি স্পষ্ট করে বলতে চাই: আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিসি) ইসরায়েলের বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে, আমরা তা প্রত্যাখ্যান করি। গাজায় যা ঘটছে তা গণহত্যা নয়।’

আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রসিকিউটর করিম খান কর্তৃক প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুসহ শীর্ষ ইসরায়েলি কর্মকর্তাদের গ্রেপ্তারি পরোয়ানা চাওয়ার সিদ্ধান্তও প্রত্যাখ্যান করেছেন বাইডেন।

তিনি বলেন, ‘আমরা ইসরায়েলি নেতাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার জন্য আইসিসির আবেদন প্রত্যাখ্যান করেছি। এই পরোয়ানা প্রযোজ্য হওয়ার মানে ইসরায়েল এবং হামাসের মধ্যে পার্থক্য নেই।’

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘আমরা সিনওয়ার এবং হামাসের বাকী কসাইদের খুঁজে বের করতে ইসরায়েলের সাথে আছি। আমরা হামাসকে পরাজিত করতে চাই। আমরা ইসরায়েলের সঙ্গে কাজ করছি যাতে হামাসকে পরাজিত করা যেতে পারে।’

এর আগে আইসিসি প্রসিকিউটর করিম খান ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু, প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্ট এবং হামাসের রাজনৈতিক ব্যুরো প্রধান ইসমাইল হানিয়াহ, ইয়াহিয়া সিনওয়ারসহ ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠীটির তিন নেতার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার আবেদন করেছিলেন।

এক বিবৃতিতে করিম খানের দপ্তর বলেছে, নেতানিয়াহু এবং গ্যালান্ট ফিলিস্তিনের ভূখণ্ডে, বিশেষ করে গাজা উপত্যকায় গত ৮ অক্টোবর থেকে সংঘটিত ‘যুদ্ধাপরাধ এবং মানবতার বিরুদ্ধে অপরাধ’ এর জন্য দায় বহন করেন। একই সঙ্গে গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলার জন্য হামাসের তিন নেতা- ইসমাইল হানিয়াহ, ইয়াহিয়া সিনওয়ার এবং মোহাম্মদ দেইফের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার জন্য আবেদন করা হয়েছে।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর হামাসের ইসরায়েলি ভূখণ্ডে আক্রমণের পর থেকে ইসরায়েল গাজায় ৩৫ হাজার ৫০০ জনেরও বেশি ফিলিস্তিনিকে হত্যা করেছে। একই সঙ্গে ইসরায়েলি বিমান ও স্থল হামলা ফিলিস্তিনি ছিটমহলকে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

সূত্র: রয়টার্স, আনাদোলু